করো'নার বিস্তার ঠেকাতে সিঙ্গাপুরে নতুন প্রযু'ক্তি

ব্লুটুথ দিয়ে ব্যবহারযোগ্য কন্ট্যাক্ট ট্রেসিং ডিভাইস বিতরণ শুরু করেছে সিঙ্গাপুর। যা করো'নার বিস্তার রোধে ভূমিকা রাখবে। বিশেষ করে যাদের স্মা'র্টফোন ব্যবহার করতে চান না, তাদের জন্য নতুন এই ব্যবস্থা চালু করা হচ্ছে। টোকেনটির নাম দেয়া হয়েছে ‘ট্রেসটুগেদার’।

স্মা'র্টফোনে কন্ট্যাক্ট ট্রেসিং ব্যবহার করলে ব্যক্তিগত তথ্য নিয়ে গো'পনীয়তা রক্ষা করা যাবে কি-না, তা নিয়ে কোন কোন মহল থেকে উদ্বেগ প্রকাশ করার পর নতুন এই যন্ত্রটি চালুর ঘোষণা করা হয়েছে। খবর বিবিসির

এই যন্ত্রের প্রথম ব্যাচটি দেয়া হচ্ছে সেইসব বয়স্ক ব্যক্তিদের যারা ঝুঁ'কিতে এবং যাদের পরিবারের কেউ তাদের দেখাশোনার জন্য নেই অথবা যাদের চলাফেরার অ'সুবিধা রয়েছে। এই যন্ত্র ব্লুটুথের মাধ্যমে আশেপাশে টোকেন বা স্মা'র্টফোনের মাধ্যমে ‘ট্রেসটুগেদার’ ব্যবহার করছে এমন ব্যক্তিদের সিগনাল ধরবে।

আশপাশের কারো সংস্প'র্শে আসার কারণে সেই ব্যক্তি যদি কোভিড-১৯ পজিটিভ শনাক্ত হয়, তাহলে ওই টোকেন থেকে সেই তথ্য ডাউনলোড করা হবে। এমনকি কন্ট্যাক্ট ট্রেসিং কর্মক'র্তা যন্ত্র ব্যবহারকারীর সঙ্গে যোগাযোগ করে তাকে সতর্ক করে দেবে। এভাবেই ডিভাইসটি করো'নার বিস্তার ঠেকাবে।

সরকার বলেছে এই টোকেনে গ্লোবাল পজিশনিং সিস্টেম বা জিপিএস ব্যবস্থা থাকছে না। ফলে আপনি কোন জায়গায় আছেন তা এই টোকেন নির্ধারণ করতে পারবে না।

Back to top button