সৌদি ও আরব আমিরাতে ঈদের জামাত হবে না

সৌদি আরব ও সংযু'ক্ত আরব আমিরাতের ম'সজিদগুলোতে ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হবে না। ক’রোনাভা’ই'রাসেের বিস্তার রোধে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে শুক্রবার দুই দেশের কর্তৃপক্ষ জানিয়েছে। সৌদি ইস'লামি অ্যাফেয়ার্স মন্ত্রী আব্দুল লতিফ আল শেইখের বরাত দিয়ে দেশটির স’রকারি টেলিভিশন চ্যানেল জানিয়েছে, ম'সজিদগুলোতে ঈদের জামাত আদায় না করার ব্যাপারে নির্দেশনা দেওয়া হয়েছে। ওই সময় ম'সজিদগুলো বন্ধ রাখা হবে।

Advertisements

শুক্রবার জুমা'র খুতবায় ম'সজিদে নববির ই'মাম শেইখ আব্দুল বারি আল তুবাইতি বলেছেন, ‘ম’হামা’রির কারণে মু’সলমানরা বাড়িতে ঈদের নামাজ আদায় করবে।’

এদিকে, সংযু'ক্ত আরব আমিরাতের স’রকারি দফতর থেকে জানানো হয়েছে, ঈদের দিন ম'সজিদ বন্ধ থাকবে। সেখানে কোনও ঈদের জামাত অনুষ্ঠিত হবে না। এছাড়া পরিবারের সদস্যদের সঙ্গে দেখা-সাক্ষাৎ, শি’শুদের অর্থ উপহার দেওয়ার মতো ঈদের কোনও আনুষ্ঠানিকতা পালন যাতে না করা হয় সে ব্যাপারে জনসাধারণকে নির্দেশনা দেওয়া হয়েছে।

উল্লেখ্য, সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে শুক্রবার ছিল ২৯তম রোজা। এদিন এসব দেশে শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। ফলে সৌদি আরব ও মধ্যপ্রাচ্যের দেশগুলো রবিবার পবিত্র ঈদুল ফিতর উদযাপনের ঘোষণা দিয়েছে।

এছাড়াও ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, তুরস্ক, অস্ট্রেলিয়াও রবিবার ঈদুল ফিতর উদযাপন করবে।

সূত্র: রয়টার্স

Back to top button