আম্পান শেষ আসছে ঘূর্ণিঝড় ‘নিসর্গ’

করো'না ভাই'রাসের মধ্যেই আগামী জুন মাসের প্রথম সপ্তাহে আসছে আরেকটি সাইক্লোন। এর সম্ভাব্য নাম ‘নিসর্গ’ (বাংলাদেশের দেয়া নাম)। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশবিজ্ঞান বিভাগের সহযোগি অধ্যাপক এবং প্রাকৃতিক দু'র্যোগ গবেষক ড. বিশ্বজিৎ নাথ আজ ২৩ মে একটি ফেসবুক স্ট্যাটাসে এই তথ্য শেয়ার করেন।

তিনি ঐ স্ট্যাটাসে আরো বলেন, আম'রা অ'তি খা'রাপ সময়ের ভেতর দিয়ে যাচ্ছি, সবাই শক্ত থাকুন, ধৈর্য হারাবেন না। বঙ্গোপসাগরজুড়েই একটি জরুরি সতর্কতা জারি দরকার। তিনি জানান, ‘নিসর্গ’ নামের ঝড়টির জন্ম আন্দামান নিকোবারের দক্ষিণে।

এর আগে ২৫ এপ্রিল ঘূর্ণিঝড় আম্পানের আগমনের শ'ঙ্কা প্রকাশ করেছিলেন ড. বিশ্বজিৎ নাথ। এই গবেষক তার আরেকটি স্ট্যাটাসে আশ'ঙ্কা করেছেন আম্পান পরবর্তী ভ'য়াবহ ব'ন্যার। সর্বশেষ তিনি জুনের আসন্ন ঘূর্ণিঝড় স'ম্পর্কে সতর্ক করলেন।

এদিকে ঘূর্ণিঝড় আম্পানের কারণে ২৬টি জে'লায় এখন পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুযায়ী প্রায় ১১শ’ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন দু'র্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান। এর মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত সাতক্ষীরা, বাগেরহাট, পটুয়াখালী ও বরগুনা বলে জানিয়েছেন তিনি।

Back to top button