আজ থেকে করো'না হাসপাতা'লে মিলবে ‘রেমডেসিভির’

বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের পক্ষ থেকে স্বাস্থ্য মন্ত্রণালয়কে দেয়া বিশ্বের প্রথম অনুমোদিত জেনেরিক রেমডেসিভির করো'না বিশেষায়িত হাসপাতালগুলোতে পৌঁছানোর প্রস্তুতি সম্পূর্ণ করেছে স্বাস্থ্য অধিদফতর
শনিবার এক হাজার রেমডিসিভির দেশের করো'না বিশেষায়িত হাসপাতালগুলোতে পৌঁছে দেয়া হবে এবং একইসঙ্গে ওই ওষুধ করো'না আ'ক্রান্ত রোগীদের চিকিৎসায় প্রয়োগ করা হবে।

এর আগে বেক্সিমকোর পক্ষ থেকে স্বাস্থ্য মন্ত্রণালয়কে দেয়া জেনেরিক রেমডিসিভির করো'না চিকিৎসায় বিশ্বের প্রথম কোনো ওষুধ হিসেবে অনুমোদন পায়। বিশ্বের প্রথম কোম্পানি হিসেবে ‘বেমসিভির’ নামে ওষুধটি বিক্রি শুরু করতে যাচ্ছে বেক্সিমকো।

শুক্রবার স্বাস্থ্য অধিদফতর সূত্র জানায়, বৃহস্পতিবার বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস থেকে এক হাজার রেমডেসিভির হস্তান্তরের প্রক্রিয়ার পর সেগুলো চলে যায় ওষুধ প্রশাসন অধিদফতর। নির্দিষ্ট প্রক্রিয়া শেষে এক হাজার রেমডেসিভির করো'না বিশেষায়িত হাসপাতালগুলোতে পৌঁছানোর জন্য কাজ শুরু করে দেয় সংস্থাটি।

এ বিষয়ে স্বাস্থ্য অধিদফতরের অ'তিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ও দায়িত্ব মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, রেমডেসিভিরগুলো স্বাস্থ্য মন্ত্রণালয়ে আসার পর থেকেই সেগুলো হাসপাতা'লে পোঁছানোর লক্ষে কাজ শুরু করে ওষুধ প্রশাসন ও স্বাস্থ্য অধিদফতর। দ্রুতই হাসপাতা'লে করো'না রোগীদের চিকিৎসায় পৌঁছে যাবে রেমডেসিভির।

Back to top button