মৃ'ত্যুপুরী ব্রাজিলে করো'নায় একদিনে রেকর্ড ১১৮৮ জনের মৃ'ত্যু

মা'র্কিন যু'ক্তরাষ্ট্র, যু'ক্তরাজ্য, ইতালি, স্পেন ও ফ্রান্সের পর মহামা'রী করো'না ভাই'রাসের তা'ণ্ডবে দিশেহারা লাতিন আ'মেরিকার দেশ ব্রাজিল। বৃহস্পতিবার (২১ মে) দেশটিতে কোভিড-১৯ ভাই'রাসে সর্বোচ্চ ১ হাজার ১৮৮ জনের মৃ'ত্যু ঘটায় সেখানে এ পর্যন্ত মৃ'তের সংখ্যা বেড়ে মোট ২০ হাজার ৪৭ জনে দাঁড়ালো।

ব্রাজিল সরকারের তথ্যমতে, দেশটিতে গেল ২৪ ঘণ্টায় ১৭ হাজার ৫৬৪ জন নতুন করে করো'না আ'ক্রান্ত হয়েছে। বর্তমানে দেশটিতে করো'না আ'ক্রান্তের সংখ্যা ৩ লাখ ১০ হাজার ৯২১ জন। বিশ্বের মধ্যে যা তৃতীয় সর্বোচ্চ। ব্রাজিলের সামনে আছে কেবল রাশিয়া (৩ লাখ ১৭ হাজার ৫৫৪ জন) ও মা'র্কিন যু'ক্তরাষ্ট্র (১৬ লাখ ২০ হাজার ৯০২ জন)।

বিশেষজ্ঞরা বলছেন, ব্রাজিলে সরকারিভাবে ঘোষিত সংখ্যার চেয়ে দেশটিতে করো'না ভাই'রাসে প্রকৃত আ'ক্রান্তের সংখ্যা অনেক বেশি হতে পারে বলে ধারণা করা হচ্ছে। কেননা, দেশটিতে প্রয়োজনের তুলনায় অনেক কম পরীক্ষা করা হচ্ছে।

এদিকে ব্রাজিলের কট্টর ডানপন্থী প্রেসিডেন্ট জাইর বোলসোনারো ল্যাটিন আ'মেরিকার এ বিশাল দেশের অর্থনৈতিক ক্ষতি কাটিয়ে উঠতে লকডাউন তুলে নিতে চাপ দেয়ায় দেশটির ২৭ টি রাজ্য গভর্নরের অধিকাংশের সাথে তিনি সরাসরি বিরোধে জড়িয়ে পড়েন।

প্রেসিডেন্ট বোলসোনারো এ ভাই'রাসকে একটি ‘সামান্য ফ্লু’র’ সাথে তুলনা করেছেন এবং দেশের অর্থনৈতিক ক্ষতি বন্ধে ফের কাজ শুরু করতে দেশের জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন।

অ'পরদিকে রাজ্য ও স্থানীয় কর্তৃপক্ষ নাগরিকদের ঘরে থাকার এবং জরুরি প্রয়োজনে ঘরের বাইরে গেলে সামাজিক দূরত্ব বজায় রাখার জো'রালো আহ্বান জানিয়েছে। দেশটিতে করো'নাভাই'রাস মোকাবেলায় এভাবে পাল্টাপাল্টি পদক্ষেপের ঘোষণা দেয়ায় বিষয়টি আ'দালতে গড়ালে আ'দালত রাজ্য ও স্থানীয় সরকারের গৃহীত পদক্ষেপের পক্ষে সম'র্থন দেয়।

সূত্র: এএফপি

Back to top button