করো'না থেকে রেহাই পাবে না তরুণরাও: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করো'নাভাই'রাসে এতদিন তরুণ-তরুণীদের মৃ'ত্যুর হার অ'পেক্ষাকৃত কম দেখা গেলেও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) হুঁশিয়ারি দিয়ে বলেছে, করো'না থেকে রেহাই পাবে না তারুণ্যও। সেজন্য তাদের নিরাপদ দূরত্ব বজায় রেখে চলাচলের নির্দেশনা দেয়া হয়েছে।

শুক্রবার (২০ মা'র্চ) জেনেভায় হু’র সদরদফতরে অনলাইন সংবাদ সম্মেলনে সংস্থাটির মহাপরিচালক তেদ্রস আধানম গেব্রিয়াসিস এই হুঁশিয়ারি দেন।

তিনি বলেন, তরুণদের সিদ্ধান্ত (কী'ভাবে চলাফেরা করবে) অন্য কারও জীবন ও মৃ’ত্যুর ব্যবধান হয়ে উঠতে পারে।

অনেক সংবাদমাধ্যম বলছে, মৃ'ত্যুহার বিবেচনায় নিয়ে বহু দেশের তরুণ-তরুণীরা স্বাস্থ্য সংক্রান্ত পরাম'র্শ মেনে চলছেন না। তাদের চলাফেরাও করো'নার বিস্তারে ভূমিকা রাখছে। এর জেরেই যুবাদের সতর্কতা দিলেন হু প্রধান।

সংস্থাটির মহাপরিচালক বলেন, ‘আমা'র কাছে তরুণদের জন্য একটি বার্তা আছে। আপনারা (করো'নার কাছে) অ'পরাজেয় নন। এই ভাই'রাসটি আপনাকে কয়েক সপ্তাহের জন্য হাসপাতা'লের বিছানায় নিয়ে যেতে পারে, এমনকি শেষও করে ফেলতে পারে। আপনি যদি অ'সুস্থ নাও হন, তাহলেও আপনার চলাচলের সিদ্ধান্ত অন্য কারও জীবন ও মৃ'ত্যুর ব্যবধান হয়ে উঠতে পারে’।

চীন থেকে ছড়িয়ে পড়া করো'নাভাই'রাস এখন বিশ্বের ১৮৫টি দেশে। এখন পর্যন্ত এই ভাই'রাসে প্রা'ণ আ'ক্রান্ত হয়েছে ২ লাখ ৭৫ হাজার ৯৩২জন। এবং আ'ক্রান্ত হয়ে মা'রা গেছে ১১ হাজার ৩৯৮ জন। এবং সুস্থ হয়েছেন ৯১ হাজার ৯১২ জন।

Back to top button