এই ২০ সাল মানেই ভয়ংকর!

প্রাণঘাতী করোনা ভাইরাস চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে ছড়িয়ে পড়ায় এখন জর্জরিত সারা'বিশ্ব। এতে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৯ হাজার ২৭৭ জনের মৃ'ত্যু হয়েছে। সংক্রমিত হয়েছেন অন্তত ২ লাখ ২৫ হাজার মানুষ। বিভিন্ন দেশে ভাইরাস আতঙ্কে কোয়ারেন্টাইনে আছেন কয়েক কোটি। দেশে দেশে বন্ধ করে দেওয়া হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শুরু করে ধ'র্মীয় উপসনালয় ও গণ পরিবহন।

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে ভাইরাল হয়েছে একটি ইনফোগ্রাফি। যাতে দাবি করা হয়, গত ৩ শ বছরের প্রতি শতকের ২০ সালে বিশ্বব্যাপী এমন মহামা'রি দেখা দিয়েছে, যার ফলে অসংখ্য মানুষের প্রাণহানি ঘটেছে। পাশাপাশি দাবি করা হয়, প্রতি শতকের ২০ সালে প্রাদুর্ভাব হওয়া ভাইরাসের সঙ্গে চলতি ২০২০ সালের করোনা ভাইরাসের মিল রয়েছে।

এদিকে সামাজিক যোগাযোগমাধ্যমে এই ইফোগ্রাফি ছড়িয়ে পড়ার পর জনমনে শ'ঙ্কা দেখা দিয়েছে, আসলেই কি ২০ সালে পৃথিবীতে নেমে আসে বিষ? চলুন দেখে নেয়া যাক, গত ৩ শ বছরের ইতিহাসের সেসব ভয়ংকর ২০ সাল-

* ১৭২০ সাল (প্লেগ): ওই বছর ইউরোপে দেখা দেয় গ্রেট প্লেগ অব মা'র্সেইলি। এ ভাইরাসে আক্রান্ত হয়ে ২০২০ সাল থেকে ২০২২ সালে সেখানে ১ লাখ মানুষের মৃ'ত্যু হয়। শুধু ফ্রান্সের মা'র্সেইলি শহরে মা'রা যায় ৫০ হাজারের বেশি মানুষ। যার ফলে দেশটির জন্মহার ৪৫ বছরের জন্য কমে যায়।

* ১৮২০ সাল (কলেরা): ১৮১৭ সালে সারা পৃথিবীতে অ'তি মহামা'রি আকার ধারণ করে কলেরা। যা ১৮২৪ সাল পর্যন্ত প্রভাব বিস্তার করে। তবে ১৮২০ সালেই সবচেয়ে বেশি ধ্বংসযজ্ঞ চালায় এ রোগ। ওই বছর ভারতসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার আক্রান্ত এলাকাগুলোর দৃশ্য ছিল খুবই ভয়াবহ।

এশিয়াটিক কলেরা নামে পরিচিত এই মহামা'রিতে বিশ্বব্যাপী ঠিক কত মানুষ মা'রা গিয়েছিল তা জানা যায়নি। তবে পরিসংখ্যান অনুসারে, শুধু ব্যাংককেই মা'রা গিয়েছিল প্রায় ৩০ হাজার।

* ১৯২০ সাল (স্প্যানিস ফ্লু): ১৯১৮ সালের ৪ মা'র্চ কানসাসের মা'র্কিন সেনাদের মধ্যে প্রথম দেখা দেয় স্প্যানিস ফ্লু নামের ইনফ্লুয়েঞ্জা জ্বর। পরে তা ঝড়ের গতিতে সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। ১৯১৮ সাল থেকে পরের দুই বছর পৃথিব্যাপী এই জ্বরে আক্রান্ত হয়ে মা'রা যায় কমপক্ষে ৫ কোটি মানুষ।