বাংলাদেশে করোনায় মৃ’ত’ ব্যক্তি’র দা’ফন যেভা’বে করা হবে

বিশ্ব’ব্যাপী ম’হা’মা'রি আ’কারে ছড়িয়ে পড়া ক’রোনা’ভাইরাসে (কোভিড-১৯) বাংলাদেশে প্রথম এক ব্যক্তি’র মৃ”ত্যু’ হয়েছে। সর’কারের রোগতত্ত্ব, রোগ নিয়’ন্ত্রণ’ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচা’লক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেছেন, করো’নাভাইরা’সে আ’ক্রা’ন্ত হয়ে বাংলা’দেশের একমাত্র মৃ’ত’ ব্য’ক্তিকে ইস’লামি নিয়ম অনুযা’য়ী দা’ফ’ন করা হবে।তবে এক্ষেত্রে বিশ্ব স্বা’স্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রটো’কল অ’নু’সরণ করা হবে।

বুধবার (১৮ মা'র্চ) বি’কে’লে করো’নাভা’ইরাস-সংক্রান্ত নি’য়’মিত ব্রিফিংয়ে এ তথ্য জানান আই’ইডিসি’আর পরিচালক।

তিনি বলেন, ‘মু'স’লিম ব্য’ক্তিকে কী'’ভাবে দা’ফন করা হবে (সে বিষয়ে) বিশ্ব স্বা’স্থ্য সংস্থার একটি প্রটো’কল আছে। ক’রো’নায় আ’ক্রা’ন্ত যে ব্য’ক্তির মৃ’ত্যু’ হ’য়ে’ছে (তিনি) এ’ক”জন মু'সলমান। তাকে ইস'লামি ‘রীতি অনু’যায়ী’ই দা’ফন করা হবে। তবে তা আই’ইডিসি’আরের লোক’জন করবেন। এ উদ্দে’শ্যে আ’মাদের লো’কজ’ন মৃ’ত’ ব্য’ক্তির বাড়ি’তে চলে গেছেন। তা’রাই স’বকি’ছু করবেন।’

বিশে’ষজ্ঞ’রা বলছেন, ক’রোনা’ভাইরা’সের ব’র্তমান প্রজ’ন্মটি (কোভিড-১৯) খুবই ছোঁয়াচে। এম’নকি’ মৃ’ত ব্য’ক্তির হাতে, মুখে, নাকে, চোখে বা যে যে স্থা’নে মু”খে’র লা’লা লেগেছে সেখানে ভা’ই’রাস থা’কতে পারে। সে কার’ণে প্রচ’লিত যে রী’তিতে এক’জন মু'সল’মান মৃ’ত’ ব্যক্তি’কে খা’লি হাতে ধ’রে গো’সল ক’রা’নো’ হয়, এই ক্ষে’ত্রে ক’রোনা’ভাই’রাসে ‘আক্রা”ন্ত মৃ’ত ব্য’ক্তিকে সেভাবে গোসল ক’রা’নো বা ধ'রা যাবে না। সে কা’রণে আ’ইইডিসি’আরে লোক’জন গিয়ে দাফ’নের কাজ’টি করে দিয়ে আ’সবেন।

বাংলা’দেশে করো’নাভাইরা’সে প্রথম মৃ'ত্যুর বিষ’য়টি নিশ্চিত করে আইইডিসিআর। পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, ‘আমা’দের জন্য একটি দুঃসং’বাদ আছে। বাংলাদেশে ক’রোনা’ভাই’রাসে আ’ক্রা’ন্ত হয়ে এক’জনের মৃ”ত্যু হয়েছে। তার বয়স ৭০ বছর। তিনি করোনা রোগীর সংস্প'র্শে আ’ক্রান্ত হয়েছেন। এছাড়া তিনি ডা’য়াবেটি’স ও কি’ডনি সম’স্যায় আ’ক্রা’ন্ত ছিলেন। তাকে আই’সিইউতে রাখা হয়েছিল। আজ বুধবার (১৮ মা'র্চ) তিনি মৃ’ত্যু’বর’ণ করেন।’
করোনা

তিনি আরও বলেন, দে’ আরও চারজন ক’রোনা’ভাইরাসে আ’ন্ত হয়েছেন। তা’দের মধ্যে এক’জন পুরুষ ও তি’নজন নারী। তাদে’র মধ্যে দুজন ইতা’লিফেরত ও এক’জন কুয়ে’ত থেকে এসেছেন।

বর্তমানে দেশে মোট ক’রো’নায় আ’ক্রান্তের সংখ্যা ১৮। এছাড়া ১৬ জনকে আই’সোলে’শনে রাখা হয়েছে বলে জানি’য়েছেন আইই’ডি’সিআর পরিচালক।