ব্রেকআপের আগে নিজেকে অবশ্যই চারটি প্রশ্ন করুন

ভাঙা-গড়ার মাঝেই আমাদের জীবন চলে। যেখানে থাকে প্রিয়জনকে একান্ত নিজের করে পাওয়ার অনাবিল আনন্দ, আবার থাকে না সইতে পারা হা'রানোর ক'ষ্টও।

তবে যে কোনো স'ম্পর্ক ভাঙার জন্যও থাকে যথেষ্ট কারণ। যদিও মাঝে মাঝে অবান্তর বা তুচ্ছ কারণেও অনেক গভীর ভালোবাসার স'ম্পর্কটি নিমিষেই শেষ হয়ে যায়। তবে জীবনের এতো বড় একটা সিদ্ধান্ত নেয়ার আগে অবশ্যই নিজেকে পাঁচটি প্রশ্ন করুন। যাতে পরবর্তীতে আপনাকে এই ভেঙে ফেলা স'ম্পর্কটির জন্য পস্তাতে না হয়। চলুন তবে জেনে নেয়া যাক সেই প্রশ্নগুলো স'ম্পর্কে-

> বুঝে নিন ব্রেকআপের কারণটি কতটা সঠিক? কারণ অনেক সময় সামান্য ভুল বোঝাবুঝির কারণে সুন্দর স'ম্পর্কটির সমাপ্তি ঘটে। তাই সত্যতা যাচাই করুন।

> ব্রেকাআপের কারণটি যাচাই করে বুঝে নিন, এক্ষেত্রে দোষটি কার বেশি। কেনই বা সে এমনটা করেছে তাও বোঝার চেষ্টা করুন। ভুলটি সে ইচ্ছা করে করেছে নাকি অনিচ্ছাকৃত তাও জেনে নিন।

> অনেক ক্ষেত্রেই মানুষের নিজের দোষ চোখে পড়ে না। আপনার বেলায়ও কি তাই ঘটছে? একটু ভালো'ভাবে ভেবে দেখু'ন। যদি নিজের দোষ থেকে থাকে তবে তা মেনে নিয়ে স'ম্পর্ক ঠিক করে নিন।

> ব্রেকআপের জন্য তাড়াহুড়া করাটা বোকামি। ঝোঁকের মাথায় ব্রেকআপের সিদ্ধান্ত নিয়ে ফেলাটা মোটেও বুদ্ধিমানের কাজ নয়। তাই স'ম্পর্ক ভাঙার আগে অবশ্যই সময় নিন। সবদিক ভালো'ভাবে বিবেচনা করে দেখু'ন।