পঞ্চগড়ে যৌতুকের দাবিতে গৃহবধূকে নি'র্যাতন

পঞ্চগড়ে যৌতুকের দাবী পূরণ করতে না পারায় পাষন্ড স্বামীর নি'র্মম নি'র্যাতনের শিকার হয়ে হাস*পাতালের বেডে মৃ'ত্যুর সাথে পাঞ্জা লড়ছেন গৃহবধু লিপি আকতার (৩০)।

নির্যাতিতা গৃহবধুর পারিবারিক সূত্রে জানা গেছে, পঞ্চগড় সদর উপজে'লার তুলারডাঙ্গা এলাকার মোস্তফার মেয়ে লিপি আকতার এর সাথে ১৭ বছর পুর্বে একই এলাকার মুক্তিযোদ্ধা আফসার আলীর ছেলে বিপ্লব এর বিয়ে হয়। তাদের একটি ১৪ বছরের ছেলে রয়েছে।

বিয়েতে বিপ্লবের পরিবারের চাহিদা অনুযায়ী যৌতুকসহ বিভিন্ন উপহার সামগ্রী দেয়া হয়। সম্প্রতি লিপি আকতার তার বাবার কাছ থেকে আরোও দুই লক্ষ টাকা এনে তার স্বামীকে দেয়। এরপরও তার স্বামী আরোও যৌতুক দাবী করেন। যৌতুকের টাকা পিতার কাছ থেকে আনতে না পারায় লিপির উপর প্রতিনিয়ত নি'র্যাতন শুরু করেন বিপ্লব ও তার পরিবার।

গত ২১ জানুয়ারী স্বামীসহ ওই পরিবারের কয়েকজন মিলে লিপিকে নি'র্মম নি'র্যাতন করে ঘরে তালাবদ্ধ করে হ'ত্যার পরিকল্পনা নেয়। নিযার্তনের মাত্রা সইতে না পেরে ক্ষত-বিক্ষত শরীর নিয়ে হাস*পাতালে ভর্তি হয় লিপি।

প্রত্যক্ষদর্শী মু'স্তাকিন ও রানু বেগম জানায়, যৌতুকের দাবী মিটাতে না পারায় ওই পরিবারে প্রায়শ মা'রামা'রির ঘটনা ঘটে। এদিকে বিপ্লব ও তার পরিবারের লোকজন লিপি আকতারকে সব সময় নি'র্যাতন করতো। মঙ্গলবার(২১ জানুয়ারী) রাত ১১টার সময় বিপ্লব ও তার পরিবারের লোকজন লিপিকে হ'ত্যার উদ্দেশ্যে বটি দিয়ে কুপাতে থাকে । ফলে প্রচুর র'ক্ত ক্ষরণ হলেও লিপিকে ঘরে আ'ট'কে রাখা হয়। লিপির চি'ৎকার শুনে তাৎক্ষনিক আম'রা কয়েকজন মিলে তাকে উ'দ্ধার করে হাস*পাতালে নিয়ে আসি।

লিপির মা আনোয়ারা বেগম জানান যৌতুকের জন্য বিপ্লব ও তার পরিবারের সদস্যরা আমা'র মেয়েকে হ'ত্যা করার জন্য তারা তাকে বটি নিয়ে মাথায় কোপায়। বর্তমানে আমা'র মেয়ে হাস*পাতালে মৃ'ত্যুর সাথে পাঞ্জা লড়ছে। আমি মেয়ের নি'র্যাতনকারীদের শা'স্তি চাই।

পঞ্চগড় আধুনিক সদর হাস*পাতালের আরএমও ডাঃ সিরাজুদ্দৌলা পলিন জানান, লিপির শরিরের বিভিন্ন্ স্থানে যখমের চিহ্ন পাওয়া গেছে। আম'রা তার চিকিৎসা করছি। বুধবার (২২ জানুয়ারী) বিকেলে লিপি বাদী হয়ে পঞ্চগড় সদর থানায় একটি মা'মলা দায়ের করে। মা'মলার প্রেক্ষিতে পু'লিশ তাৎক্ষনিক অ'ভিযান চালিয়ে আসামী বিপ্লবকে আ'ট'ক করে।

পঞ্চগড় সদর ভারপ্রাপ্ত কর্মকতার্ মোঃ জামাল হোসেন জানান, স্ত্রী'কে নি'র্যাতনের অ'ভিযোগে থানায় স্ত্রী' লিপি বাদী হয়ে স্বামী বিপ্লবকে আসামী করে মা'মলা দায়ের করেছে। আম'রা আসামীকে আ'ট'ক করে জে'ল হাজতে প্রেরণ করেছি।